আপডেট নিউজ লাইভ

সব অ্যান্ড্রয়েড মুঠোফোনে ব্যবহার করতে হবে বিজয় কি- বোর্ড: বিটিআরসি

লেখক: আপডেট নিউজ লাইভ
প্রকাশ: 3 weeks ago

Spread the love

 

সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিজয় কি-বোর্ড ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে বলে দেশের মুঠোফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে মনে করিয়ে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। গত শুক্রবার কোম্পানিগুলোকে এসংক্রান্ত চিঠি দিয়েছে সংস্থাটি।

চিঠিতে বলা হয়েছে, আমদানি করা ও স্থানীয়ভাবে উৎপাদন করা সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল ব্যবহারের লক্ষ্যে বিটিআরসির তরঙ্গ বিভাগ থেকে বিনা মূল্যে ফাইলটি দেওয়া হবে। স্মার্টফোনগুলো কমিশন থেকে বাজারজাতকরণের অনুমতি নেওয়ার আগে এপিকে ফাইলটি ইনস্টল করে তা প্রদর্শন করতে হবে। না হলে অনাপত্তি দেওয়া হবে না ।

চিঠি দেওয়ার দিন থেকেই নির্দেশনাটি কার্যকর হবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে তিন কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানগুলোকে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইলটি সংগ্রহ করতে বলা হয়েছে।

আনন্দ কম্পিউটার্সের ওয়েবসাইটে দেওয়া তথ্য বলছে, বিজয় বাংলা কি-বোর্ড ও সফটওয়্যার আবিষ্কারের জন্য ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বিভিন্ন পুরস্কার পেয়েছেন। আনন্দ প্রিন্টার্স এবং আনন্দ মুদ্রায়ণের প্রতিষ্ঠাতা তিনি। ১৯৮৮ সালের ১৬ ডিসেম্বর তিনি বিজয় বাংলা কি- বোর্ড ও সফটওয়্যার প্রকাশ করেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন একটি সংস্থা বিটিআরসি।