আপডেট নিউজ লাইভ

দু-এক দিনের মধ্যে বৃষ্টি, জেঁকে বসবে শীত

লেখক: আপডেট নিউজ লাইভ
প্রকাশ: 1 month ago

Spread the love

বাংলাদেশের উত্তরাঞ্চলসহ বেশ কয়েকটি জেলায় শীত বেড়েছে। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের বেশির ভাগ জেলায় আগামীকাল রোববার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। দু-এক দিনের মধ্যে দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হতে পারে। এরপর সারা দেশে শীত জেঁকে বসবে।তাই সবাই অগ্রিম প্রস্তুতি নিয়ে নিন শীতের কবল থেকে নিজেদেরকে সুরক্ষিত রাখার।

দেশের নঁওগা ও পঞ্চগড়ের তাপমাত্রা এখন ১০ ডিগ্রি সেলসিয়াস। আর দিনাজপুর ও নীলফামারীর তাপমাত্রা ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ছবিঃ আপডেট নিউজ লাইভ

আবহাওয়াবিদেরা বলছেন, বৃষ্টি এলে শীতের অনুভূতি আরও বাড়তে পারে। মাসের শেষের দিকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। সে সময় দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শীত বাড়তে পারে।

এ ব্যাপারে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক প্রথম আলোকে বলেন, গত কয়েক দিনে শীত কিছুটা বেড়েছে। কাল রোববার থেকে আবারও দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা বাড়তে পারে। তবে উত্তরাঞ্চলের জেলাগুলোর তাপমাত্রা তেমন পরিবর্তন হবে না।

ছবিঃ আপডেট নিউজ লাইভ

ঢাকায় বায়ুর মান অনেক উন্নতি করেছেঃ –

গত এক দিনে ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলের তাপমাত্রা একলাফে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমেছে। ঢাকায় গতকাল শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। আজ শনিবার তা কমে ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

সাধারণত তাপমাত্রা কমলে শীতকালে বায়ুর মানের অবনতি হয়। কিন্তু গতকাল ও আজ দুই দিন ধরে ঢাকার তাপমাত্রা কমলেও বায়ুমানের উল্টো উন্নতি হয়েছে। এই উন্নতির পেছনে বিশেষজ্ঞরা ঢাকার যানবাহন কম চলাকে কারণ মনে করছেন। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় এবং রোববার বড়দিনের সরকারি ছুটি থাকায় রাজধানীতে যানবাহন চলাচল তুলনামূলক কম ছিল। ফলে গাড়ির ধোঁয়া ও ধুলা ছিল কম।

ছবিঃ আপডেট নিউজ লাইভ

গত বৃহস্পতিবার বিশ্বের বায়ুর মান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজুয়ালের হিসাবে ঢাকার বায়ুর মানের সূচক ৩০০ অতিক্রম করে। অর্থাৎ তা দুর্যোগপূর্ণ অবস্থায় ছিল। আর বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে দূষিত বায়ুর দিক থেকে ঢাকা বেশির ভাগ সময় ১ নম্বরে চলে যায়। শুক্র ও শনিবার বেশির ভাগ সময় ঢাকার বায়ুমানের সূচক ছিল ১৭০ থেকে ১৯০-এর মধ্যে। কিছুটা উন্নতি হলেও তা অস্বাস্থ্যকর ছিল। আর বিশ্বে দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে ঢাকার অবস্থান ছিল ৮ থেকে ১২ নম্বরে। শীর্ষে বরাবরের মতো ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর ও মঙ্গোলিয়ার উলানবাটরের নাম ঘুরেফিরে এসেছে।