আপডেট নিউজ লাইভ

তুরস্কে মাসিক ন্যূনতম মজুরি ৫৫% বৃদ্ধির ঘোষণা

লেখক: আপডেট নিউজ লাইভ
প্রকাশ: 1 month ago

Spread the love

২০২৩ সাল থেকে তুরস্কে মাসিক ন্যূনতম মজুরি হবে আট হাজার ৫০৬ দশমিক ৮০ লিরা বা ৪৫৫ মার্কিন ডলার। দেশটির প্রেসিডেন্টের কার্যালয় বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। এ ছাড়াও জুলাইয়ে এটি নির্ধারিত স্তর থেকে ৫৫ শতাংশ এবং জানুয়ারি থেকে ১০০ শতাংশ বৃদ্ধি পাবে বলেও জানানো হয়।

এর আগে এক সংবাদ সম্মেলনে দেশটির তাইয়িপ এরদোয়ান প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ বলেছেন, প্রয়োজনে বছরের যেকোনো সময় ন্যূনতম মজুরি আবার বাড়ানো হতে পারে।

দেশটিতে সাম্প্রতিক মাসগুলোতে বার্ষিক মুদ্রাস্ফীতি ৮৫ শতাংশের ওপরে বেড়েছে, তবে এখন তা কিছুটা নামতে শুরু করেছে।

প্রেসিডেন্ট বলেছেন, নিয়োগকর্তা এবং কর্মচারী ইউনিয়ন চুক্তিতে পৌঁছতে পারেনি এবং সরকার এই সংখ্যা নির্ধারণে পদক্ষেপ নিয়েছে। প্রেসিডেন্টের কার্যালয়ের ঘোষণায় কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন না।

এদিকে তুরস্কের পোশাক প্রস্তুতকারক সমিতির (টিজিএসডি) সভাপতি রমজান কায়ার মতে, ন্যূনতম মজুরির সর্বশেষ এই বৃদ্ধি তুরস্কের ব্যবসায়ীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। কারণ এটি নিয়োগকারীদের জন্য ব্যয় বাড়িয়ে দেবে৷

রমজান বলেছেন, ‘সর্বশেষ বৃদ্ধির পর নিয়োগকর্তাদের জন্য ন্যূনতম মজুরির খরচ এখন ১১ হাজার ৭৫৮ লিরা (৬৩০ ডলার)। এর আগে এটি ছিল ৪১০ মার্কিন ডলার। তাই এই খরচ বৃদ্ধির পর আমাদের পক্ষে আগের মতো দাম রাখা অসম্ভব।

তুর্কি ব্যবসার গ্রাহকরা উৎপাদনের জন্য তুরস্কে ক্রমবর্ধমান ব্যয়ের কারণে বিশ্বব্যাপী তুরস্কের প্রতিদ্বন্দ্বীদের পছন্দ করবে বলেও আশঙ্কা প্রকাশ করেন রমজান।

তিনি বলেন, ‘আমাদের প্রতিদ্বন্দ্বী যেমন বাংলাদেশ, ভিয়েতনাম, ভারত বা কম্বোডিয়ার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ নেই। আমরা গ্রাহক হারাব। যার ফলে চাকরিতে ছাঁটাই হবে।’ টেক্সটাইল খাতের ১০ শতাংশ কাজ হারানোর ঝুঁকিতে রয়েছে বলেও জানান তিনি।