আপডেট নিউজ লাইভ

প্রতিটি বাংলাদেশি ভিসা ছাড়াই যেতে পারবেন যেসব দেশে

লেখক: আপডেট নিউজ লাইভ
প্রকাশ: 2 months ago

Spread the love

একজন বাংলাদেশি নাগরিক হিসেবে প্রায় ৪০টি দেশে আপনি যেতে পারবেন আগে থেকে ভিসা না নিয়েই। এই দেশগুলোর মধ্যে রয়েছে ভুটান, নেপাল, মালদ্বীপ এবং প্রশান্ত মহাসাগরীয় ও ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি ছোট দ্বীপ দেশ।

একজন বাংলাদেশি নাগরিক হিসেবে আপনি ভিসা ছাড়াই ১৪ দিন পর্যন্ত ভুটান ভ্রমণ করতে পারবেন। দেশটিতে দেখতে পারবেন এর নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য, তুষারে ঢাকা পর্বত, বন এবং স্বচ্ছ নদী। ভুটানের কিছু বিখ্যাত পর্যটন আকর্ষণের মধ্যে রয়েছে টাইগারস নেস্ট মনাস্ট্রি, পুনাখা জং এবং দোচুলা পাস।

ভুটানের ঠিক পশ্চিমে অবস্থিত দেশ নেপালও তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। হিমালয়ের দেশটিতে বাংলাদেশিরা ভিসা ছাড়াই ৯০ দিন পর্যন্ত ভ্রমণ করতে পারবেন। নেপালের কিছু জনপ্রিয় পর্যটন আকর্ষণের মধ্যে রয়েছে জীবন্ত দেবীর মন্দির, ভক্তপুর দরবার স্কোয়ার এবং পশুপতিনাথ মন্দির।

স্বচ্ছ পানি আর সুন্দর সৈকতের জন্য পরিচিত মালদ্বীপ। দেশটি স্কুবা ডাইভিংয়ের জন্য জনপ্রিয় গন্তব্যে পরিণত হয়েছে। মালদ্বীপের কিছু বিখ্যাত পর্যটন আকর্ষণের মধ্যে রয়েছে হুকুরু মিসকি মসজিদ ও জাতীয় জাদুঘর। একজন বাংলাদেশি নাগরিক হিসেবে আপনি মালদ্বীপে ভিসা ছাড়াই ৩০ দিন পর্যন্ত বেড়াতে পারবেন।

এ ছাড়া, বেশ কয়েকটি ছোট দ্বীপ দেশ বাংলাদেশি নাগরিকদের ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ দিচ্ছে। এর মধ্যে রয়েছে কুক দ্বীপপুঞ্জ, ফিজি, ভানুয়াতু, অ্যান্টিগুয়া ও বারবুডা, বার্বাডোস, সেন্ট কিটস অ্যান্ড নেভিস। এই দেশগুলো সুন্দর সৈকত ও গ্রীষ্মমণ্ডলীয় জীবনধারার জন্য পরিচিত।