আপডেট নিউজ লাইভ

যারা মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা উপার্জন করতে চান আজকের পোষ্ট টি তাদের জন্য

লেখক: আপডেট নিউজ লাইভ
প্রকাশ: 2 months ago

Spread the love

প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই একটি সুন্দর প্রশ্ন করার জন্য।

বর্তমান সময়ে একটি পরিবার ভাল ভাবে চালাতে কম পক্ষে ৩০-৪০ হাজার টাকা প্রয়োজন। আর আজকাল চাকরি তেমন পাওয়া যায় না বললেই চলে, যদিও বা পাওয়া যায় কিন্তু মনের মত হয় না এবং স্যালরি আশানুরূপ পাওয়া যায় না। তবে আমরা চাইলে বাড়িতে বসে ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে ৪০-৫০ হাজার টাকা উপার্জন করতে পারি। মানুষ চাইলে সব কিছুই করতে পারে। যেই দিকটায় মানুষ আগ্রহ প্রকাশ করে এবং শিখতে চেষ্টা করে সেই দিক নিয়েই মানুষ শিক্ষা অর্জন করতে পারে। আল্লাহ তা’আলা মানুষের ব্রেইন সেভাবেই সৃষ্টি করেছে।

ফ্রিল্যান্সিং কি?
ফ্রিল্যান্সিং এর অর্থ স্বাধীন বা মিক্ত পেশা। সহজ ভাবে বলতে গেলে ফ্রিল্যান্সিং হল ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার দিয়ে নির্দিষ্ট টাকার বিনিময়ে অন্যের কাজ করে দেওয়ার মাধ্যম কে ফ্রিল্যান্সিং বলা হয়। ফ্রিল্যান্সিং এ দুইটা দিক থাকে বায়ার বা ক্লায়েন্ট এবং অন্যটা সেলার বা ফ্রিল্যান্সার পক্ষ। ১৯৯৮ সালের দিকে প্রথম ফ্রিল্যান্সিং শুরু হয় প্রথমে তেমন জনপ্রিয়তা না থাকলেও পরবর্তীতে আস্তে আস্তে অনেক জনপ্রিয়তা লাভ করে Freelancing. ফ্রিল্যান্সিং এ আপনি যতটুকু পরিশ্রম দিবেন ততই সফলতা লাভ করবেন।

ফ্রিল্যান্সিং এ অনেক ক্যাটাগরি রয়েছে। যেমন- গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, এস ই ও, ডাটাএন্ট্রি, ভিডিও এডিটিং, মোশন গ্রাফিক্স, এনিমেশন, ইউআই/ইউএওক্স ডিজাইন ইত্যাদি। এবং প্রতিটা ক্যাটাগরি তেই যেথেষ্ট কাজ আছে এবং থাকবে। তবে আপনি যেই কাজটা শিখবেন সেটাতে আপনাকে অবশ্যই এক্সপার্ট হতে হবে। কারণ একজন ব্যক্তি আপনাকর কাছে টাকার বিনিময়ে কাজ করিয়ে নিবে, সুতরাং টাকা দিয়ে কেউ নিশ্চই খারাপ কাজ নিতে চাইবে না। আর এক্সপার্ট না হয়ে কাজে নামলে আপনি বেশি দিন এই জগতে টিকে থাকতে পারবেন না। তাই যেই কাজটাই শিখুন না কেনো, ভাল ভাবে শিখবেন তার পরেই মার্কেটপ্লেসে নামবেন।

এখন ভাবছেন কি নিয়া ফ্রিল্যান্সিং করবেন এবং কোন কাজটা আপনার জন্য ভাল হবে? এর উত্তরে এখানে একেক জন একেক রকম মতামত বলবে। তাহলে আপনি কোনটা করবেন? আপনি সেটাই করবেন যেটা আপনার ভাল লাগে বা যেই দিকটায় আপনার ইন্টারেস্ট বেশি।

আর আপনি সেই কাজটাই শিখবেন যেটা আপনার কাছে ভাল লাগে এবং আপনি যেই কাজটি উপভোগ করতে পারেন। কারণ মানুষ যেই দিকে বেসি উৎসাহ পায় তাকে সেই কাজ দিলে সে খুব আনন্দের সাথে কাজটি খুব ভাল ভাবে সম্পাদন করতে পারে। আর অপছন্দের কোন কাজ দিলে সেটা উপভোগ করা যায় না এবং কাজটি ভাল ভাবে সম্পাদন করা যায় না। এটাই মানুষের স্বভাব বা নিয়ম। তাই নিজের ভাল লাগাকে প্রাধান্য দিন এবং সেই কাজটি শেখা শুরু করুন তাহলে ইনশা আল্লাহ তারাতারি সফল হতে পারবেন।

যখন আপনি খুব ভাল ভাবে শিখে ফেলবেন বা আত্মবিশ্বাস এর সাথে বলতে পারবেন যে আপনি কাজ করতে সক্ষম তখন আপনি মার্কেটপ্লেসে একাউন্ট করে কাজ শুরু করবেন। অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেস আছে ফ্রিল্যান্সিং করার জন্য। যেমন- ফাইভার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ডট কম, ৯৯ ডিজাইন ইত্যাদি। কাজ শেখার পর আপনি এই মার্কেটপ্লেস গুলোতে কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন।

আমাদের পরবর্তী  পোস্ট গুলো পড়তে সাবস্ক্রাইব করে রাখুন।  পোস্টে লাইক, কমেন্ট করবেন।  আর বেশি বেশি শেয়ার করুন আপনার বন্ধুদের মাঝে।